রাজ্যের দুই প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের বিজেপি সরকারের

Akash Paramanik

মহারাষ্ট্রে রাজনৈতিক পরাজয়ের পর আরও বেশি প্রতিহিংসা পরায়ণ হয়ে উঠেছে বিজেপি । এবার কর্ণাটকের দুই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এবার দেশদ্রোহীর মামলা দায়ের করল বিজেপি সরকার। এইচ ডি কুমারস্বামী এবং সিদ্দরামাইয়ার বিরুদ্ধে দেশদ্রোহের মামলা দায়ের করা হয়েছে । মামলা দায়ের হয়েছে কংগ্রেসের ডিকে শিবকুমার, জেডিএস-এর দীনেশ গুণ্ডুরাও, বেঙ্গালুরুর তৎকালীন পুলিশ কমিশনার টি সুনীল কুমার-সহ আরও বেশ কয়েক জনের বিরুদ্ধে। তাঁরা কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে যুদ্ধ চালানোর চেষ্টা করছিলেন বলে অভিযোগ পুলিশের।
লোকসভা নির্বাচনের আগে বেছে বেছে বিরোধী নেতাদের নিশানা করা হচ্ছে, তাঁদের বাড়ি ও দফতরে আয়কর হানা চালানো হচ্ছে বলে অভিযোগ করে গত মার্চ মাসে বেঙ্গালুরুতে আয়কর দফতরের বাইরেই বিক্ষোভ দেখান কর্নাটকের তৎকালীন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী-সহ কংগ্রেস ও জেডিএস জোটের অন্য নেতা-মন্ত্রীরা।

সেই নিয়ে তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন এ মল্লিকার্জুন নামের এক সমাজকর্মী। তাতে বলা হয়, জেডিএস এবং কংগ্রেস নেতাদের বাড়িতে যে আয়কর হানা হতে পারে, কুমারস্বামীই সেই খবর ফাঁস করেছিলেন। তার পর সকলকে নিয়ে আয়কর দফতরের সামনে হাজির হন। আয়কর দফতরের আধিকারিকদের ‘বিজেপির এজেন্ট’ বলে কটাক্ষও করেন, যাতে নির্বাচনী বিধিভঙ্গ হয়।
মল্লিকার্জুনের অভিযোগ খতিয়ে দেখে সম্প্রতি পুলিশকে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা দায়ের করতে নির্দেশ দেয় রাজ্যের একটি আদালত। তার পরই পদক্ষেপ করে পুলিশ। কুমারস্বামী, শিবকুমারদের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা দায়ের হয়, যার মধ্যে রয়েছে ১২৪-এ (দেশদ্রোহ) এবং ১২১ ধারাও(সরকারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা বা যুদ্ধ চালানোর চেষ্টা)।

Find Out More:

Related Articles: