দেশের সবচেয়ে প্রভাবশালী নির্বাচন কমিশনার টিএন সেশান, তাঁর সম্পর্কে এই তথ্য গুলো জানেন!

Paramanik Akash
বার্ধক্যজনিত কারণে ৮৬ বছর বয়সে চলে গেলেন ভারতের সবচেয়ে প্রভাবশালী নির্বাচন কমিশনার। যার নাম চিরকাল ভারতে নির্বাচনী সংস্কারের সমার্থক হবে, টিএন সেশান, রবিবার চেন্নাইয়ের বাসভবনে মারা যান।
কেরালার পলক্কাদ জেলার তিরুনেল্লায় ১৯৩২ সালের ১৫ ডিসেম্বর তিরুনেল্লাই নারায়ণ আয়ার সেশান জন্মগ্রহণ করেন, টিএন সেশান তাঁর নির্বাচনী সংস্কারের জন্য ব্যাপক পরিচিত এবং স্মরণীয় ছিলেন। তিনি ১৯৯০ থেকে  ১৯৯৬ সাল পর্যন্ত দেশের প্রধান নির্বাচন কমিশনার ছিলেন এবং দেশে নির্বাচনী জালিয়াতির মারাত্মক অবসান ঘটাতে মুখ্য ভূমিকা পালন করেন।
১৯৫৮-ব্যাচের আইএএস অফিসার, তিনি ১৯৮৮ সালে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীন প্রতিরক্ষা সচিব হিসাবে নিযুক্ত হওয়ার আগে তিনি বিভিন্ন সক্ষমতা নিয়ে কাজ করেছিলেন। এরপরে, মন্ত্রিপরিষদ সচিব হিসাবে পদোন্নতি দেওয়া হয়েছিল, এক বছর পরে ১৮৯ সালে একজন বেসামরিক কর্মচারী সর্বোচ্চ পদ পেতে পারেন  তবে, ভিপি সিং ক্ষমতায় আসার পরে সেশানকে পরিকল্পনা করে কমিশনে প্রেরণ করা হয়েছিল।
১৯৯০ সালের ডিসেম্বরে টিএন সেশানকে রাষ্ট্রপতি ভেঙ্কটারামন, দেশের দশমত্তম প্রধান নির্বাচন কমিশনার নিযুক্ত করেছিলেন। পরবর্তী ছয় বছরে তিনি কমিশনের চেহারা বদলেছিলেন। দেশের নির্বাচন প্রক্রিয়ায় অর্থ এবং পেশী শক্তি সম্পর্ক ছিল। সেশানই প্রতিরোধের দেয়াল ভেঙে এই পরিবর্তন এনেছিলেন।
সেশান-ই সমস্ত রাজ্যে বিশেষ নির্বাচন পর্যবেক্ষক নিযুক্ত করলেন। এই পর্যবেক্ষকরা নির্বাচন প্রক্রিয়া পর্যবেক্ষণ এবং 'প্রচারমূলক বক্তৃতা, ভোটারদের ভয় দেখানো, ভোট চুরি এবং প্রায়শই নির্বাচনী সহিংসতার সাথে জড়িত অন্যান্য কৌশলগুলি পরীক্ষা করতেন'। তিনি নির্বাচনী ব্যয়ের বিষয়টিও নিশ্চিত করেছিলেন এবং তা নিশ্চিত করে যে ভারতীয় নির্বাচনের যে বাড়াবাড়ি হয়েছে তা অনেকাংশেই কমানো হয়েছে।
তার নির্দেশাবলীতে নির্বাচনে ঘুষ, ভয় দেখানো এবং মদ বিতরণ নিষিদ্ধ করেছিলেন। যদিও এগুলি একাধিক নিয়ম ছিল। ১৯৯৪ সালে, নির্বাচন কমিশনার হিসাবে তিনি তত্কালীন প্রধানমন্ত্রীকে তার দু'জন মন্ত্রিপরিষদ মন্ত্রী, তত্কালীন কল্যাণমন্ত্রী সীতারাম কেশারি এবং খাদ্যমন্ত্রী কল্পনানাথ রাইকে সরানোর আহ্বান জানিয়েছিলেন যে তারা ভোটারদের প্রভাবিত করতে এবং আচরণবিধি লঙ্ঘনে জড়িত বলে উল্লেখ করেছেন।
 তিনি একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে মন্ত্রীরা ভোটারদের প্রভাবিত করার জন্য ইচ্ছাকৃত প্রচেষ্টা করেছিলেন এবং "এক্সিকিউটিভ ভোটারদের এভাবে প্রভাবিত করতে তার ক্ষমতা ব্যবহার করতে পারবেন না।" তারপরেও তারা রাজনৈতিক কর্মীদের সমালোচনার মুখোমুখি হওয়া সত্ত্বেও তারা সরকারের কাজকর্মে একটি 'হস্তক্ষেপ' বলে অভিহিত করল, কিন্তু তিনি আপত্তিহীন ছিলেন।
১৯৯৬ সালে সেশানকে বিশ্বের বৃহত্তম গণতন্ত্র ভারতে নির্বাচনের ক্ষেত্রে শৃঙ্খলা, ন্যায়বিচার এবং নিষ্ঠারতা আনার দৃঢ় পদক্ষেপের জন্য রামন ম্যাগসেসে পুরষ্কার প্রদান করা হয়েছিল।


Find Out More:

Related Articles: