ওয়ান-ডে সিরিজে চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

A G Bengali
পারল না রোহিত শর্মার ভারত। চেন্নাইতে (Chennai) অনুষ্ঠিত সিরিজ ডিসাইডার ম্যাচে (Series Decider match) অস্ট্রেলিয়ার (Autralian Cricket Team) কাছে ভারতীয় ক্রিকেট দল ২১ রানে হারল, আর সেই সঙ্গে একদিনের আন্তর্জাতিক সিরিজও। স্টিভ স্মিথের (Steven Smith) নেতৃত্বে তিন ম্যাচের ওয়ান-ডে সিরিজ ১-২ ব্যবধানে জয়ী ক্যাঙারুরা। মুম্বইয়ের ওয়াংখেড়েতে (Wankhede, Mumbai) সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে জিতেছিল ভারত (Indian Cricket Team)। ব্যাস ওখানেই শেষ। বিশাখাপত্তনমে (Visakhapatnam) দ্বিতীয় ম্যাচে অজিরা ১০ উইকেটে ম্যাচ জিতে সিরিজে সমতা ফেরায়। ফলে তৃতীয় ওডিআই (ODI) নিয়ে স্বাভাবিকভাবেই আগ্রহ ছিল। কিন্তু টেস্ট সিরিজের ট্রফি ভারত ঘরে রেখে দিলেও, একদিনের আন্তর্জাতিক সিরিজে ফেল মেন ইন ব্লু (Men in Blue)। উল্লেখযোগ্য বিষয় হলো, ২০১৯ সাল থেকে একটাই দল ভারতে এসে টিম ইন্ডিয়াকে সীমিত ওভারের আঙিনায় দ্বিপাক্ষিক সিরিজে হারিয়ে গিয়েছে, আর সেটা হলো অস্ট্রেলিয়া। এবারের ভারত সফরে উল্লেখযোগ্য বিষয় হলো, অধিনায়ক স্টিভ স্মিথ। নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) টেস্ট সিরিজের মাঝপথে দেশে ফেরায় আচমকাই স্টিভের হাতে অধিনায়কত্বের ব্যাটন উঠেছিল। তারপর থেকে তার নেতৃত্বে অজিরা টেস্ট সিরিজে লড়াই করেছে। এরপর, ওডিআই সিরিজ দখল করল।
বুধবার (২২ মার্চ) চিপকে (Chepauk) দিন-রাতের ম্যাচে অস্ট্রেলিয়া টসে (Toss) জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। ৪৯ ওভাবে সবকটি উইকেট হারিয়ে অস্ট্রেলিয়া ২৬৯ রান তোলে। অজি ইনিংসের টপ স্কোরার মিচেল মার্শ (Mitchell Marsh), ৪৭ বলে ৮টি চার ও ১টি ছয়ের সহায়তায় তাঁর সংগ্রহ ৪৭ রান। অপর ওপেনার ট্রাভিস হেড (Travis Head) ৩১ বলে ৩৩ রান করেন। হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) এবং বাঁহাতি স্পিনার কূলদীপ যাদব (Kuldeep Yadav) ৩টি করে উইকেট তুলে নেন। ২টি করে উইকেট ঝুলিতে পোরেন মহম্মদ সিরাজ (Mohammed Siraj) এবং অক্ষর প্যাটেল (Axar Patel)।
২৭০ রানের টার্গেট চেজ করতে নেমে ওপেনিং জুটিতে ভালোই শুরু করেছিল টিম ইন্ডিয়া (Team India)। অস্ট্রেলিয়া প্রথম উইকেটের জুটিতে ৬৮ রান তুলেছিল। ভারত ওপেনিং জুটিতে তোলে ৬৫ রান। অধিনায়ক রোহিত শর্মা ১৭ বলে ২টি করে চার ও ছয়ের সাহায্যে ৩০ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন। অপর ওপেনার শুবমন গিলের (Shubman Gill) সংগ্রহ ৪৯ বলে ৩৭ রান। ভারতীয় ইনিংসের টপ স্কোরার দলের সেরা ব্যাটার বিরাট কোহলি (Virat Kohli)। ৭২ বলে ২টি চার ও ১টি ছয়ের সাহায্যে ধৈর্যশীল ৫৪ রান করে বিরাট যখন আস্থা দিচ্ছিলেন সিরিজ পকেটে পোরার, সেই সময়ই অঘটন। অ্যাডাম জাম্পার (Adam Zampa) বলে আউট হয়ে মাঠ ছাড়েন কিং কোহলি। গোটা ম্যাচে জাম্পার সংগ্রহ ৪ উইকেট। কোটার দশ ওভারে মাত্র ৪৫ রান খরচ করেন তিনি। শেষ বেলায় ম্যাচ জমে উঠেছিল ভারতীয় ইনিংসের দ্বিতীয় সেরা স্কোরার হার্দিক পান্ডিয়ার ব্যাটের টাচে। তবে বিরাটের মতো তিনিও ম্যাচ ফিনিশে ব্যর্থ হন। ৪০ বলে ৪০ রান করেন তিনি। অ্যাস্থন আগার (Asthon Agar) ২টি উইকেট নেন এবং মার্কাস স্টোইনিস (Marcus Stoinis) ও শন অ্যাবট (Sean Abott) ১টি করে উইকেট নেন। ৪৯.১ ওভারে ২৪৪ রানে অল আউট ভারত।
সংক্ষিপ্ত স্কোর –
অস্ট্রেলিয়া: ৪৯ ওভারে ২৬৯/১০ (মার্শ ৪৭, ক্যারি ৩৮, হেড ৩৩, হার্দিক ৪৪/৩, কুলদীপ ৫৬/৩, সিরাজ ৩৭/২)
ভারত: ৪৯.১ ওভারে ২৪৮/১০ (বিরাট ৫৪, হার্দিক ৪০, গিল ৩৭, জাম্পা ৪৫/৪, আগার ৪১/২, স্টোইনিস ৪৩/১)
ম্যাচের ফলাফল: অস্ট্রেলিয়া ২১ রানে জয়ী
সিরিজের ফলাফল: অস্ট্রেলিয়া ১-২ ব্যবধানে জয়ী

Find Out More:

Related Articles: