মেসির সোশ্যাল মিডিয়া পোস্ট

A G Bengali
কাতার বিশ্বকাপের ফাইনাল (Qatar World Cup 2022) শুরু হতে আর মাত্র কয়েক ঘণ্টা বাকি। তার আগে সোশ্যাল মিডিয়া পোস্টে বড় বার্তা দিলেন লিওনেল মেসি (Lionel Messi)। মেসি নিজের ফেসবুকে লিখেছেন, 'আমি তৈরি। এগিয়ে চলো আর্জেন্টিনা।' একটি সংস্থার বিজ্ঞাপনী প্রচারে এই পোস্ট করেছেন আর্জেন্টিনার অধিনায়ক। কিন্তু যতই বিজ্ঞাপনী প্রচার হোক না কেন, এই কথা যে দলকে তাতানোর জন্য এ আর বলার অপেক্ষা রাখে না। সেই সঙ্গে নিজের ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে তিনি যে হাসি মুখেই বাড়ি ফিরতে চান সেটা সকলেরই জানা।

প্রসঙ্গত, সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে মাঠে হ্যামস্ট্রিংয়ের চোট মেসিকে সমস্যায় ফেলছিল। মাঝেমাঝেই হাত দিয়ে বাম উরু মাসাজ করতে দেখা গিয়েছিল তাঁকে। মেগা ফাইনালের আগে বৃহস্পতিবার অনুশীলনে ছিলেন না মেসি। তাঁর অনুপস্থিতির পরই চোট নিয়ে শুরু হয়েছিল জল্পনা। যদিও সেই জল্পনা শুক্রবারই কেটে গিয়েছিল। আর্জেন্টাইন ফুটবল দলের তরফে সোশ্যাল মিডিয়ায় দলের অনুশীলনের ভিডিও পোস্ট করা হয়েছিল। সেখানে জুলিয়ান আলভারেজ, দি মারিয়ার পাশাপাশি লিওনেল মেসিকেও পুরোদমে অনুশীলন করতে দেখা গিয়েছিল।
উল্লেখ্য, দেশের হয়ে এখনও পর্যন্ত এ বারের বিশ্বকাপে সর্বাধিক গোল করেছেন মেসিই। ৫টি গোল করে গোল্ডেন বুটের লড়াইতেও ফ্রান্সের কিলিয়ান এমবাপের সঙ্গে একই জায়গায় দাঁড়িয়ে রয়েছেন ফুটবলের রাজপুত্র।

অন্যদিকে, ক্রীড়াবিদদের মধ্যে নানা রকম কুসংস্কার থাকে। সমর্থকদের মধ্যেও কম থাকে না। আর্জেন্টিনার সমাজে কুসংস্কার, তুকতাক, ডাইনবিদ্যার চর্চা নতুন নয়। বহু বছর ধরেই তুকতাকে বিশ্বাস করেন তাঁরা। সৌদি আরবের কাছে হারের পর থেকে মেসিদের রক্ষা করতে সে সবের আশ্রয় নিয়েছেন আর্জেন্টিনার ফুটবলপ্রেমীদের একাংশ। কেউ গাছের পাতা পোড়াচ্ছেন। কেউ অন্ধকার ঘরে মোমবাতি জ্বালিয়ে রাখছেন। কেউ কাগজে প্রতিপক্ষের কোনও ফুটবলারের নাম লিখে ফ্রিজারে ঢুকিয়ে রাখছেন। খেলা শুরু হওয়ার আগে হিমায়িত কাগজের টুকরোটি পুড়িয়ে দিচ্ছেন। তাঁদের দাবি, দলের উপর থাকা সমস্ত খারাপ প্রভাব তাঁরা প্রতিপক্ষ দলের দিকে পাঠিয়ে দিচ্ছেন। এ ভাবেই রক্ষা করছেন জাতীয় দলকে।

Find Out More:

Related Articles: