করোনা-বিধি প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ

A G Bengali
১৬ নভেম্বর স্কুল খুললে কী কী স্বাস্থ্যবিধি মানতে হবে, বৃহস্পতিবার সেই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে শিক্ষা দফতর। ফেব্রুয়ারিতে উঁচু শ্রেণির জন্য স্কুল খোলার সময় যে নির্দেশিকা জারি করা হয়েছিল, তার সঙ্গে এ বারের নির্দেশিকার মিল রয়েছে। 
কোভিড-আবহে ক্লাস শুরুর জন্য নতুন বিধিপ্রকাশ করল মধ্য শিক্ষা পর্ষদ।
ক্লাস শুরুর আধঘণ্টা আগে আসতে হবে পড়ুয়াদের।
নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল ১০ থেকে দুপুর ৩.৩০।
দশম ও দ্বাদশের ক্লাস সকাল ১১ থেকে বিকেল ৪.৩০ পর্যন্ত।
প্র্যাকটিক্যাল ক্লাসও শুরু হবে ১৬ নভেম্বর থেকে, বিজ্ঞপ্তি প্রকাশ মধ্যশিক্ষা পর্ষদের
আগেই একটি নির্দেশিকা প্রকাশ করেছিল রাজ্য ।  মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো, ১৬ নভেম্বর থেকে খুলছে রাজ্যের সমস্ত স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। ফিরতে চলেছে, শিক্ষা প্রতিষ্ঠানের পুরনো ছবি! সশরীরে স্কুলে যেতে পারবে ছাত্র-ছাত্রীরা। পড়ুয়া জীবনে ফিরবে, ক্লাসরুম, ব্ল্যাকবোর্ড!
অন্যদিকে, অফিসিয়ালি বৃষ্টি বিদায় নিলেও, বিক্ষিপ্ত বর্ষণেও নাজেহাল হতে হয়েছে রাজ্যবাসীকে৷ তবে সেই ভ্রুকুটি কাটিয়ে এবার রাজ্যে প্রবেশ করছে উত্তুরে হাওয়া। ইতিমধ্যেই শুষ্ক আবহাওয়া বেশ টের পাওয়া যাচ্ছে৷ শহর ছাড়িয়ে গ্রামের মেঠো পথে সকালের দিকে কোথাও কোথাও সামান্য কুয়াশাও দেখা যাচ্ছে৷ আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানাম হয়েছিল এই সপ্তাহের শেষেই শীতের আমেজ টের পাবে বঙ্গবাসী। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ বেশি অনুভূত হবে। শুক্র ও শনিবারে রাতের দিকে তাপমাত্রা বেশ কিছুটা নামতে পারে, জানাচ্ছে আবহাওয়া দফতর। শুক্রবারে দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে কমেছে। বৃষ্টি কমেছে উত্তরবঙ্গেও। সেখানে এবার বাড়বে শীতের আমেজ। রাতের তাপমাত্রা ইতিমধ্যেই স্বাভাবিকের নীচে নামতে শুরু করেছে। সকালের দিকে বিক্ষিপ্তভাবে কুয়াশাও দেখা যাচ্ছে পাহাড়ে।

Find Out More:

Related Articles: