'পাঠান'কে টেক্কা মিসেস 'রানি' চ্যাটার্জির

A G Bengali
আলিয়া ভাট (Alia Bhat), কিয়ারা আদবানি (Kiara Advani), সারা আলি খানের (sara Ali Khan) যুগেও রানি (Rani Mukherjee) 'রানির' আসনেই বিরাজমান। বেশ কয়েক বছর পর বড়পর্দায় ফিরলেও, অনুরাগীদের কাছে ক্রেজ একই আছে তাঁর। ১৭ মার্চ মুক্তি পেয়েছে বহু প্রতীক্ষিত ছবি ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ (Mrs Chatterjee Vs Norway)। এই  ছবি বক্স অফিসে হিন্দি ছবি হিসাবে নয়া রেকর্ড গড়েছে। মুক্তির প্রথম দিনেই ছক্কা হাঁকিয়েছে সদ্য ৪৫-এ পদার্পণ করা রানি  মুখোপাধ্যায়ের নতুন ছবি। ওটিটি'র যুগেও শুধুমাত্র বড়পর্দায় মুক্তিতেও যে সাফল্য আসে তা প্রমাণ করে দিলেন বঙ্গতনয়া।  
শাহরুখ খানের ‘পাঠান’ই শেষ  কথা বলছিল বেশ কিছু দিন ধরে। তার পর অন্য চাল চাললেন 'মিসেস চ্যাটার্জি'। নরওয়েতে নজির গড়ল ‘মিসেস চ্যাটার্জি ভার্সেস নরওয়ে’ ছবিটি। সপ্তাহান্তের  'নরওয়ে'  সব রেকর্ডগুলি ভেঙে দিয়েছে। সেই দেশে 'পাঠান' এর রেকর্ডও ভেঙে দেয় এই রানির ছবি। বিদেশের বাজারে ৬০০ হাজার ডলার ব্যবসা করেছে এবং আগামী দিনে এই ছবি আরও ভালো ব্যবসা করবে বলে আশাবাদী বলিউডের ট্রেড অ্যানালিস্টরা। দেশের ব্যবসার নিরিখে এই ছবি ভারতে ১২ কোটিরও বেশি আয় করেছে ইতিমধ্যে।
রানি মুখোপাধ্যায়ের চরিত্রটি সাগরিকা চক্রবর্তীর জীবনের সত্য ঘটনা তুলে ধরেছে বড়পর্দায়। বাংলার অভিনেতা অনির্বাণ ভট্টাচার্যও এ ছবির অন্যতম আকর্ষণ। ছবির আবেগ ছুঁয়ে গিয়েছে দর্শকদের। এই ছবিতে চাকরি সূত্রে সাগরিকা ও তাঁর স্বামী নরওয়েতে যান। সেখানেই সংস্কৃতির বিভেদের কারণে তাঁদের দুই ছেলেমেয়েকে নরওয়ের চাইল্ড কেয়ার তাঁদের কাছ থেকে কেড়ে নেয়। অভিযোগ, বাচ্চাদের সঠিকভাবে মানুষ করছেন না  সাগরিকা। তাই ১৮ বছর বয়স না হলে, বাচ্চাদের দায়িত্ব তাঁদের দেওয়া হবে না। নরওয়ে সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আইনি লড়াই  চালাতে শুরু করেন সাগরিকা। ২০১১ সালে এই লড়াই শেষ হয় ও তাঁদের বাচ্চাদের ফিরে পান চট্টোপাধ্যায় দম্পতি। তাঁর সেই লড়াইয়ের কাহিনিই বড়পর্দায় তুলে ধরেছেন পরিচালক অসীমা ছিব্বর সহ রানি মুখোপাধ্যায়, অনির্বাণ ভট্টাচার্য ও অন্যান্যরা।

Find Out More:

Related Articles: