অগাস্ট মাসে কাদের জন্ম দেখে নিন - প্রথম পর্ব

A G Bengali
দেখতে দেখতে ২০২১ সালে সাতটা মাস পেরিয়ে গেল। চলে এল অগাস্ট। অগাস্ট হল দেশের স্বাধীনতা দিবসের মাস। এই অগাস্টে দেশের বেশ কয়েকজন বিশিষ্ট ও সেলেব্রিটির জন্মমাস। দেখুন কারা অগাস্টে তাদের জন্মদিন পালন করবেন--
তাপসি পান্নু (বলিউড অভিনেত্রী) (১ অগাস্ট, ১৯৮৭): সুন্দর মুখ, দারুণ চেহারা। তবু বলিউডে প্রথাগ নায়িকার সংজ্ঞা ভেঙে তাপসি নিজের আলাদা জায়গা করে তুলেছেন বলিউডে। অমিতাভ বচ্চনের সঙ্গে জুটি বেঁধে বদলা থেকে, সমাজের অসভ্যতার বিরুদ্ধে থাপ্পড় কিংবা ওটিটি-তে হাসিনা দিলরুবা হয়ে ঝড় তোলা তাপসি দুরন্ত অভিনয়ে বার্তা দিয়েছেন তিনি বলিউডে জিততে এসেছেন, শুধু টিকে থাকতে নয়।
সুনীল ছেত্রী (জাতীয় ফুটবল দলের অধিনায়ক) (৩ অগাস্ট, ১৯৮৪): ভারতীয় ফুটবলের আইকন তিনি। আন্তর্জাতিক ফুটবলে রেকর্ড সংখ্যক গোল করে লিওনেল মেসিকেও টপকে গিয়েছিলেন।
কিশোর কুমার (প্রবাদপ্রতিম গায়ক, অভিনেতা) (৪ অগাস্ট, ১৯২৯): তাঁর গান, তাঁর গলা গোটা দেশকে মন্ত্রমুগ্ধের মত আকর্ষণ করেছিল।
আরও পড়ুন: বুকের দুধ পান করানো সপ্তাহ থেকে আন্তর্জাতিক বিয়ার দিবস- অগাস্টের কিছু বিশেষ দিন
কাজল (বলিউড অভিনেত্রী) (৫ অগাস্ট, ১৯৭৪): দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে থেকে কুছ কুছ হোতা হ্যায়। বলিউডের 'দিল'তিনি। শ্যামলা গায়ের রঙ, জোরা ভুরু, দুরন্ত অভিনয়, সব মিলিয়ে বলিউডে দীর্ঘদিন একাই রাজ করেছেন কাজল। দীর্ঘ বিরতির পর বলিউডে ফিরে নিজের প্রতিভার পরিচয় রাখছেন।
জেনেলিয়া ডিসুজা  (বলিউড অভিনেত্রী) (৫ অগাস্ট,  ১৯৮৭): বলিউডে মিষ্টি মেয়ের তালিকা করতে বসলেই তাঁর নামটা প্রথম দিকে আসবে। দক্ষিণে সিনেমার পাশাপাশি বলিউডেও দারুণ শুরু করেছিলেন। তবে তারপর বলিউড অভিনেতা রীতেশ দেশমুখকে বিয়ে করে এখন সংসারে ব্যস্ত।  
অবনীন্দ্রনাথ ঠাকুর (৭ অগাস্ট, ১৮৭১) (চিত্রশিল্পী, নন্দনতাত্ত্বিক এবং লেখক): জোড়াসাঁকোর ঠাকুর পরিবারে জন্ম। দ্বারকানাথ ঠাকুরের জ্যেষ্ঠপুত্র গিরীন্দ্রনাথের কনিষ্ঠপুত্র গুণেন্দ্রনাথের কনিষ্ঠপুত্র। ঠাকুর পরিবারের বৈচিত্র্যময় পরিবেশে ইংরাজি ফারসী, সংস্কৃত ও বাংলা ভাষা শিক্ষার সঙ্গে সঙ্গে চিত্রশিল্পের প্রতি তার একটা সহজাত আকর্ষণ গড়ে ওঠে। আর্টস্কুলের শিক্ষক গিলার্ড ছিলেন তার প্রথম শিক্ষক। প্যাস্টেল ড্রয়িং, জল রং প্রভৃতির প্রশিক্ষণও তাঁর কাছে। দ্বিতীয় শিক্ষক পার্মারের কাছে তিনি তৈলচিত্র এবং লাইফ স্টাডি সম্বন্ধে শিক্ষা গ্রহণ করেন।
সারা আলি খান  (বলিউড অভিনেত্রী) (১২ অগাস্ট, ১৯৯৫): সঈফ আলি খানের মেয়ে হিসেবে বলিউডে পা রাখার পর দু একটি সিনেমা করার পরই নিজের আলাদা নাম তৈরি করে পেরেছেন। পেজ থ্রি ফোটোগ্রাফারদের খুবই প্রিয়। ইন্সটাগ্রামেও বেশ জনপ্রিয় সারা।
শ্রীদেবী  (বলিউড অভিনেত্রী) (১৩ অগাস্ট, ১৯৬৩): বলিউডের এক সময়ের হার্টথ্রব। মিস্টার ইন্ডিয়টা থেকে চাঁদনি। শ্রীদেবীর রূপের বন্যায় ভেসেছে আসমুদ্র হিমাচল। বিরতির পর কেরিয়ারের দ্বিতীয় পর্য়ায়ে ইংলিশ ভিংলিশ, মম-এর সিনেমায় অসাধারণ অভিনয় করে চমকে দেন। কেরিয়ারের দ্বিতীয় পর্যায়ে সাপ্যের তুঙ্গে ওঠার সময়ই তাঁর রহস্যমৃত্যু হয়।  
নন্দনা সেন  (বলিউড অভিনেত্রী)  (১৩ অগাস্ট, ১৯৬৭): নোবল জয়ী অর্থনীতিবিদ অর্মত্য সেন ও লেখিকা নবনীতি দেব সেনের মেয়ে নবনীতা বলিউডে তাঁর প্রতিভার পরিচয় রাখেন। তাঁর চিরযৌবন রুপ, অসাধারণ অভিনয় সবার মেন দাগ কাটে।
শ্রাবন্তী চ্যাটার্জি (টলিউড অভিনেত্রী) (১৩ অগাস্ট, ১৯৮৭): রাজনীতিতে নেমে ভোটে দাঁড়িয়ে খুব খারাপভাবে হেরেছেন। ব্যক্তিগত জীবনটাও সেভাবে ঠিক যাচ্ছে না বলেই খবর। এবার জন্মদিন ভাল কাটুক শ্রাবন্তীর।
ঋষি অরবিন্দ (১৫ অগাস্ট, ১৮৭২) (স্বাধীনতা সংগ্রামী): ১৯০৫ এ বঙ্গভঙ্গ ঘোষিত হওয়ার পর বাংলায় মনোনিবেশ করেন। বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে সামিল হন। (১৯০৫-১৯১১) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ১৯০৬ এ কংগ্রেসের সঙ্গে যুক্ত হন। এরই মধ্যে বেশ কয়েকটি গোপন বিপ্লবী দলও গঠন করেন। দেশের বিভিন্ন প্রান্তে রাজনৈতিক কর্মসূচি নিয়ে যাতায়াত করতে থাকেন। ব্রিটিশ বিরোধী প্রচার চালাতে থাকেন পুরোদমে। ১৯০৮ এ আলিপুর বোমা মামলায় গ্রেফতার হন অরবিন্দ ঘোষ। অন্য স্বাধীনতা সংগ্রামীর সঙ্গে বছর খানেক চলে সেই মামলার শুনানি। চিত্তরঞ্জন দাস অরবিন্দ ঘোষের আইনজীবী হিসেবে মমলা লড়েন। জেলখানার অন্ধকারে চিত্তরঞ্জন দাসকে দেখে শ্রীকৃষ্ণের দর্শন হয় শ্রী অরবিন্দের। আধ্যাত্মিক বিকাশ পূর্ণতার দিকে এগোতে থাকে

Find Out More:

Related Articles: