পরিকাঠামোর অভাবে সব প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণির পঠন-পাঠন শুরু হবে না , মাত্র ১৭৯৯৬ বিদ্যালয়ে আগামী শিক্ষাবর্ষে চালু হচ্ছে পঞ্চম শ্রেণি বিজ্ঞপ্তি সরকারের

Akash Paramanik

রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন শুরু হবে । কিন্ত সব প্রাথমিক বিদ্যালয়ে পরিকাঠামো এখন তৈরি নয় । ফলে সরকার চাইলেও উপযুক্ত পরিকাঠামো না থাকার কারণে রাজ্যে ৫৯ হাজার প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে মাত্র ১৭৯৯৬টি বিদ্যালয়ে স্কুলে আগামী শিক্ষাবর্ষেই পঞ্চম শ্রেণির পঠনপাঠন চালু হচ্ছে বলে শুক্রবার বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে স্কুলশিক্ষা দফতর।
শিক্ষামন্ত্রী জানিয়েছেন, যে-সব প্রাথমিক স্কুলে পঞ্চম শ্রেণির পাঠ দেওয়ার পরিকাঠামো আছে, সেখানে আসন্ন শিক্ষাবর্ষেই তা চালু হয়ে যাবে। উচ্চ প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলিও আগামী শিক্ষাবর্ষে পঞ্চম শ্রেণিতে ভর্তি নিতে পারবে। তবে ২০২১ সালে প্রাথমিক স্কুলগুলির পঞ্চম শ্রেণি থেকে যারা ষষ্ঠ শ্রেণিতে উঠবে, ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সুযোগ দিতে হবে তাদের। আগামী বছর থেকে উচ্চ-প্রাথমিক , মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি শুরু হবে ।

Find Out More:

Related Articles: